#৬৭

386 15 2
                                    

#আকাশ_পাঠাবো_তোমার_মনের_আকাশে
#নাইমা_জাহান_রিতু
#পর্ব_৬৭

-তোমার এসব কেনো বিশ্বাস হয় না মা?
-বিশ্বাস অবিশ্বাসের কথা নারে মা। তোর দাদা তোকে দেখেশুনেই কিন্তু এত বড়বাড়ির ছেলের হাতে তুলে দিয়েছে।
-তোমার কি মনে হয় বড়বাড়ির ছেলে হলেই তারা ভালো হবে? বাজে কাজ করতে পারবে না? বউকে ধরে মারধর করবে না?
-সেটা তো বলিনি। তুই একটু কথা কম বলতে শেখ। নারীরা হবে মাটির মতো.. নরম কিন্তু সর্বঙসহা। ঝড় বাতাসে পুরো পৃথিবী নড়লেও তারা নড়বে না। তুই-ই হয়তো এমন তেমন কিছু বলেছিস যা শুনে জামাইয়ের রাগ হয়েছে।
-হ্যাঁ.. আমিই সব করেছি। আমি তো পাগল। স্বামী সংসার কিচ্ছু বুঝি না।
ফুঁপিয়ে কেঁদে উঠলো সামিহা। জবাবে তার মা ফোনের ওপাশ থেকে বললেন,
-অধৈর্য হস না.. ধৈর্য ধর। নারীদের ধৈর্যশীল হতে হয়।
-সব কেনো নারীদেরই হতে হবে? তোমরা কেউ আমাকে বোঝো না মা। আমার কষ্টটা বোঝার চেষ্টা করো না.. মাঝেমাঝে আমার খুব অসহায় লাগে। আমি চাইলেও কিছু করতে পারিনা। মেয়ে হয়ে জন্মিয়ে কি খুব বড় পাপ করে ফেলেছি মা?
-তোর চাচা ফোন চাচ্ছে। আমি রাখছি.. আর তুই একটু বুঝেশুনে কথা বলিস মা।
মুখে বেশ কঠিন কথা এলেও চুপচাপ ফোনের লাইন কেটে ফোন রেখে দিল সামিহা। তারপর আবারও ফিরে এল নিজের ঘরে। সারজিম বেরিয়েছে ঘন্টা দু'য়েক হলো। তবে আজ ভুলে তার মোবাইল ফোনটি রেখে যাওয়ায় সামিহা কল করেছিল তার গ্রামে। তবে তাতে কোনো লাভ হয়নি। লাভ হবেও না.. তার মায়ের নিজের মেয়ের জন্য মুখ খোলার মতো ক্ষমতা বা সাহস কোনোটিই নেই.. বিধবা হয়ে বছরের পর বছর অন্যের সংসারে পড়ে থাকলে নিজের আওয়াজ, ক্ষমতা, সাহস কোনোটিই যে আর অবশিষ্ট থাকে না।

কিন্তু সে নিজে.. তারও তো নিজের কোনো অস্তিত্ব নেই। অন্যায়ের বিরুদ্ধে মুখ খোলার মতো আওয়াজ, ক্ষমতা, সাহস কোনোটিই নেই। তবে তার আর তার মায়ের মাঝে বেশি পার্থক্য আছে কি? মাথার ভেতরটা হঠাৎ চক্কর দিয়ে উঠতেই বিছানার চাদর খামচে ধরলো সামিহা। গতরাতে তার উপরে চালানো সারজিমের অত্যাচারের পর থেকেই মাথা তার চর্কির ন্যায় ঘুরছে। খানিকক্ষণ পর পর রক্ত আসছে নাক বেয়ে। শরীরের ব্যথা তো রয়েছেই.. তবে যেটি খুব বেশি চোখে লাগছে সেটি হলো মুখের আকৃতি। তার পুরো মুখ এমন অদ্ভুত ভাবে ফুলে ফেঁপে উঠেছে যে দূর থেকে দেখলে আস্ত একটি বাতাবিলেবু ভেবে অনেকেরই ভুল হবে। তবে তাতে সারজিম নির্বিকার। তার এতে কিছুই যাচ্ছে আসছে না। এটি যে তার কাছে আর দশটি সাধারণ ঘটনার মতোই একটি ঘটনা।

আকাশ পাঠাবো তোমার মনের আকাশে Where stories live. Discover now