#৫৬

349 21 0
                                    

#আকাশ_পাঠাবো_তোমার_মনের_আকাশে
#নাইমা_জাহান_রিতু
#পর্ব_৫৬

মাথার উপর ফুল স্পিডে ভনভনিয়ে ফ্যান ঘুরছে। তবুও পুরো শরীর ঘেমে একাকার হয়ে যাচ্ছে। পিপাসায় গলা শুকিয়ে আসছে। গলা দিয়ে একটি শব্দও বেরুচ্ছে না। যেন অদৃশ্য কেউ তার দু'হাত দিয়ে চেঁপে ধরে রেখেছে তার গলা। ঢোক গিলে গলাটা ভিজিয়ে নিল দীপা। পাশে বসা ইশরাকের দিকে তাকিয়ে ক্ষীণ স্বরে বললো,
-আমার কেমন যেনো লাগছে ইশরাক..
দীপার হাত সজোরে চেপে ধরলো ইশরাক। তাদের সামনেই বসে রয়েছেন কাজী সাহেব। কোনো রকম বাধাবিপত্তি ছাড়াই সুমধুর কণ্ঠে সে বলে যাচ্ছে বিয়ে পড়ানোর দোয়া..
-৫ লাখ ১ টাকা দেনমোহর ধার্য্য করিয়া আপনি দীপা খন্দকার, ইকবাল চৌধুরীর কনিষ্ঠ পুত্র ইশরাক চৌধুরীর সাথে বিবাহে রাজি থাকলে বলুন 'কবুল'।
কাজীর কথার প্রতিত্তোরে দীপার কোনো সাড়া না পেয়ে কপালে ভাজ পড়লো শিপু চৌধুরীর। দীপার দিকে এগিয়ে এসে বললেন,
-কী ব্যপার? বলছো না কেনো? বুঝলাম এটা বিয়ে পড়ানোর মতো অবস্থা না.. কিন্তু তাই বলে তো তোমাকে এভাবে বাসায় রাখা যায় না৷ তুমি জোয়ান একটা মেয়ে.. নানান লোকে নানা কথা বলবে। ওসব কী শুনতে ভালো লাগবে? তাছাড়া আমি চাই না আমার ছেলের বউকে নিয়ে কেউ কানাঘুষা করুক..
-ছোটমা, এসব কথা এখন থাক। দেখি সরুন.. আমি দেখছি।
শিপু চৌধুরীকে সরিয়ে দীপার পাশে এসে বসলো ইশতিয়াক। তাকে আশ্বস্ত করতে বললো,
-দীপা, কোনো সমস্যা নেই। আমি আছি.. তাছাড়া ইশরাক তোমার অচেনা নয়। দুনিয়া উল্টেপাল্টে গেলেও আমার মতো কাজ ও কখনোই করবে না। কখনোই তোমার হাত ছেড়ে দেবে না ও..
ইশতিয়াক ভরসার হাত দীপার কাঁধে ছুঁইয়ে দিতেই ভেতরে চলা আতংক খানিকটা হলেও কমে এল তার। ঝাপসা দৃষ্টিতে মেঝের দিকে তাকিয়ে সে ক্ষীণ স্বরে বললো,
-কবুল..

বিয়ে পড়ানোর কারবার চুকে গেছে.. কাজী চলে গেছে, দীপা-ইশরাকও সময় কাটাচ্ছে নিজেদের মতো.. একসময় আস্তেধীরে সবকিছু স্বাভাবিক হয়ে আসবে। দীপা-ইশরাককে নিয়ে জটিলতাও কেটে যাবে। শুধু কাটবে না তার জীবনের ঘন আঁধার। সে নিজেই জীবনকে এত বেশি জটিল করে তুলেছে যে ঘাড় ঘুরিয়ে আগেপাছে কোথাও তাকানোর মতো সাহস নেই তার.. বুকচিরে গভীর একটি দীর্ঘশ্বাস বেরিয়ে এল ইশতিয়াকের। চোখভর্তি কষ্ট নিয়ে সে তাকালো ঘন আঁধারময় আকাশপানে। আকাশের যেমন শেষ নেই, দৃষ্টি সীমানার চারিদিকে যেমন শুধু তারই বসবাস ঠিক তেমনই তার জীবনটাও। এই জীবনে দুঃখের শেষ নেই। পাহাড় সমান দুঃখ নিয়ে চলতে চলতে কাঁধ নুইয়ে পড়েছে তার।

আকাশ পাঠাবো তোমার মনের আকাশে Where stories live. Discover now