মাই হোমমিনিস্টারঃ চ্যাপ্টার টু (প্রথম অংশ)

1.1K 20 1
                                    

চোখ মেলে কিছু সময় ছাদের দিকে তাকিয়ে রইলাম । সিলিংটা কেমন অপরিচিত মনে হল । আমার নিজের ঘরের সিলিংটা আকাশি রংয়ের । কেবল আকাশিই নয় সেখানে আবার মাঝে মাঝে সাদার ছোয়া দেওয়া আছে । হঠাৎ করে সিলিংয়ের দিকে তাকালেই মনে হয় যেন আমি খোলা আকাশের নিচেই ঘুমিয়ে আছি ।

বুদ্ধিটা নিকিতার । তার মত মানুষের জন্য খোলা আকাশের নিচে ঘুমানোটা একেবারেই অসম্ভব একটা ব্যাপার । তার জন্যই এই ব্যবস্থা ।

আমি কোথায় আছি !

তারপর পরেই সব মনে পড়ে গেল ।

আমি মুন্সিগঞ্জের একটা রিসোর্টে এসেছি গতকালকে । নিকিতার গতকালকে দেশের বাইরে গিয়েছে । সার্ক ভুক্ত দেশ গুলোর হোম মিনিস্টারদের নিয়ে একটা কনফারেন্স শুরু হয়েছে দিল্লীতে । কিভাবে নিজ নিজ দেশের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা যায় সেই বিষয়ে আলোচনা এবং কিছু চুক্তি হতে চলেছে । আমাকেও সাথে যেতে বলেছিলো কিন্তু আমি যাই নি । ও সারাদিন থাকবে কাজে । আমি সেখানে গিয়ে কি করবো । অবশ্য দিল্লীর বদলে অন্য কোন জায়গা হলে যাওয়া যেত । যদি শিমলা কিংবা দার্জিলিং এ হল এই কনফারেন্স তাহলে চোখে বুঝে গিয়ে হাজির হতাম । কিন্তু দিল্লীতে গিয়ে কি করবো !

এর থেকে নির্জন কোন স্থানে গিয়ে হাজির হই । সেখানে নিজের মত দুটো দিন থাকি ।

নিকিতার সাথে বিয়ে হওয়ার পর আমার পুরো জীবনটা একেবারে পাল্টে গেছে । পুরো দেশের মানুষ আমাকে এখন চেনে । আগে আমি যেমন শান্তিপ্রিয় মানুষ ছিলাম এখন এই ব্যাপারটা আমি আর কোথায় খুজে পাই না । যেখানেই যাই মানুষজন কেমন করে জানি আমাকে ঠিকই চিনে ফলে । কেউ হয় প্রসংশা করে নয়তো টিটকারি মারে ।

আমাদের দেশে বউ যডি স্বামীর থেকে বেশি সফল হয় তাহলে তাহলে লোকজন সেই মানুষকে খুব ভাল চোখে দেখে না । কোন সন্দেহ নেই নিকিতা আমার থেকে খুব বেশি সফল একজন মানুষ । আমি কেবল মাত্র একটা বিশ্ববুদ্যালয়ে পড়াই ।

না এই ব্যাপারটা একটু ভুল বলা হল । আমাকে এখন কেবল মানুষ নিকিতার স্বামী বলেই চিনে না । বাজারে আমার লেখা বেশ কয়েকটা বই আছে । এবং সেগুলো খানিকটা পাঠক প্রিয়তা পেয়েছে । তবে এই কথাটা বলতে আসলে আমার দ্বিধা নেই যে আমার এই বই প্রকাশ এবং সেটা সবার কাছে গ্রহনযোগ্যতার পেছনে নিকিতার সরাসরি হাত না থাকলেও তার প্রভাব অবশ্যই আছে । যদি আমি নিকিতার স্বামী না হতাম তাহলে হয়তো আমার বই কোন দিন মানুষের হাতে হাতে পৌছাতো না । এটা আমাকে স্বীকার করতেই হবে ।

বড় গল্প সমূহWhere stories live. Discover now