তোমার আমার পথ চলা (শেষ পর্ব)

2K 56 5
                                    

ছয়

অপুর ঘুম খুবই গাঢ় । শুরু থেকেই ও যখন ঘুমায় তখন ওর অন্য কিছু আর হুস থাকে না । কিন্তু আজকে ওর ঘুম ভেঙ্গে গেল সকাল হওয়ার আগেই । তখন সবে মাত্র পুর্ব আকাশে আলো পড়তে শুরু করেছে । চোখ মেলেই একটা অস্বাভাবিকত্ব লক্ষ্য করলো । মীরা গত রাতে ওর সাথেই ঘুমিয়েছিলো । গ্রাম থেকে মা এসেছে ওদের বাসায় বেড়াতে । মায়ের সামনে তো আর দুজন দুই রুমে থাকা যায় না । তখন সে আবার নানান প্রশ্ন করবে ।

ঘুম ভাঙ্গার সাথে সাথেই ওর চোখ গেল মীরার উপর । মীরা একেবারে ওর শরীর ঘেষে শুয়ে আছে । গুটিসুটি ভাবে বাচ্চা মেয়ের মত ঘুমিয়ে আছে । ওদের মাঝে একটা কোলবালিশ দেওয়া ছিল যখন ওরা ঘুমাতে গিয়েছিলো কিন্তু সেটা এখন আর নেই । কোন ভাবে সেটা সরে গিয়েছে । একটু খোজার চেষ্টা করলো তবে নড়লো না । মীরার ঘুম ভেঙ্গে যেতে পারে । অপু বেশ খানিকটা সময় এক ভাবেই তাকিয়ে রইলো । এতো গুলো বছরের মাঝে এই প্রথম মীরার প্রতি ওর অন্য রকমের একটা অনুভূতি কাজকরা শুরু হল ! অপু এই অদ্ভুদ অনুভূতির ব্যাপারটা ব্যাখ্যা করতে পারবে না ।

একভাবেই তাকিয়ে রইলো সেদিকে । তারপর কখন যে আবার ঘুমিয়ে গেল ও বলতে পারবে না । আবার যখন ঘুম ভাঙ্গলো তখন দেখতে পেল মীরা ওর পাশে নেই । একটা স্বস্তির নিশ্বাস ফেলে উঠে পড়লো

পরের দিন গুলোতেও ঠিকই কাজ হল । অপু কিছুতেই বুঝতে পারলো না যে ওদের মাঝের কোলবালিশটা গায়েব কেন হয়ে যায় বারবার । ওর ঘুম গাঢ় হলেও এলোমেলো নেয় । ও ভাবে ঘুমায় সকালে ঠিক সেভাবেই ওঠে । মীরার ঘুম কি খানিকটা এলোমেলো । হতে পারে । তবে এটা নিয়ে ওর কোন অভিযোগ ছিল না । বরং মনের কোথায় যেন একটা ভাল লাগা কাজ করছিলো ।

মায়ের সাথে মীরার ভাবটা দেখেও অপুর কেন জানি খুবই ভাল লাগলো । একদম বউ শ্বাশুড়ির সংসারের মত মনে হচ্ছিলো । মুভিতে সুখী সংসারে যেমনটা দেখা যায় ঠিক তেমন । এতো গুলো দিনে ওর মায়ের চিন্তার শেষ ছিল না ওর বিয়ে নিয়ে । অন্তত মায়ের এই আনন্দ দেখেও অপুর ভাল লাগছিলো খুব । যেমন করেই ওদের বিয়ে হোক না কেন, ওর মা তো খুশি হয়েছে । মীরার মা বেঁচে থাকেলও নিশ্চয়ই এমন খুশি হত !

বড় গল্প সমূহWhere stories live. Discover now