#১৩(শেষ পর্ব)

583 47 26
                                    

#প্রাপ্তি

#১৩(শেষ পর্ব)

পাঁচ মাস পেরিয়ে গেছে।

রশ্নী যেমনটা ধারণা করেছিল,তেমনটা হয়নি,বরং তার চেয়ে বেশি সাড়া ফেলেছে পূজা হত্যা ঘটনাটি। এটি শুধুমাত্র এপাড় বাংলা নয়,ওপাড় বাংলাও কাঁপিয়ে দিয়েছে সমানভাবে।

'অনার কিলিং' বা 'শেম কিলিং' বর্বরতার এক অনন্য ব্যবস্থা যার কার‍ণে পরিবারের সদস্যরা ধারণা করেন, পরিবারের ঐ সদস্যের হত্যার মাধ্যমে তাদের সম্মান পুনঃরায় স্থাপন হয়। রশ্নী এ ব্যাপারে পড়াশোনা করার পর অবাক হয়ে গেছে। এর উৎপত্তি প্রাচীন রোমান রাজ্য থেকে যেখানে একটি পরিবারের সকল সিদ্ধান্তের ভার ছিল পুরুষের উপর। কখনো কোন কর্ম দ্বারা যদি মনে করা হত পরিবারের প্রতি অসম্মান ডেকে আনা হয়েছে,হোক তা বিবাহে অমত পোষণ কিংবা বিবাহ বহির্ভূত কারো সাথে শারীরিক সম্পর্ক স্থাপনের মাধ্যমে, পুরুষের পূর্ণ অধিকার ছিল তাকে হত্যা করার। মূলত এটি একটি মধ্যযুগীয় সামাজিক শাসন ব্যবস্থা। প্রাচীন চায়নাতে রাজা দাইনাস্তির শাসনামলে এই হত্যার জন্য রাষ্ট্রীয়ভাবে আইন ছিল। খুব বেশি দিন আগের কথা না, আফগানিস্তান, পাকিস্তানেও এ ধরণের হত্যা আইনত স্বীকৃত ছিল। অল্প কিছু দিন,হয়ত কয়েক দশক হবে ওসব দেশে অনার কিলিং এর বিরুদ্ধে সরকার সোচ্চার হচ্ছে। ২০১১ সালে লেবাননে এই হত্যাকে অবৈধ ঘোষণা করা হয়। এরপরও জার্মান, সুইজারল্যান্ড, আলবেনিয়া, ইটালি,ভারত,পাকিস্তান, ব্রাজিল, মিশর, ইকুয়েডর, ইজরায়েল, ফিলিস্তিন,জর্ডান, ব্রিটেইন, সব যায়গায় এই অপরাধে অপরাধীরা লুকিয়ে আছে। পরিবারের সম্মানের কথা ভেবে আজও হাজার হাজার নিরপরাধ মানুষেরা মারা যায়।

অনেক সময় আবার ভিক্টিমকে জোরপূর্বক আত্মহত্যায় বাধ্য করা হত যা মূলত পূজার বেলায় ঘটেছে। আত্মহত্যা করতে বলা হয়েছিল পূজাকে,নিজ হাতে কাটতে বলা হয়েছিল হাতের রগ।পূজা তা করতে না পারায় রাজীব এসে ওর হাতের রগ কেটে দিয়েছে। পূজা ডান হাতি ছিল আর হাতের রগও কাট ছিল ডান হাতের। সাধারণত ডান হাতি মানুষের বাঁ হাতে কাজ করার কথা না।এইটুকু ধারণা রশ্নীর শুরুতেই ছিল। পরবর্তীতে শিখা এই কথা কোর্টে জবানবন্দিতে জানায়।

 প্রাপ্তি (Completed ✅)Where stories live. Discover now