গল্পঃ ফেরৎ পাখি

859 31 3
                                    

নিশির বাবার কথায় আমি স্পষ্ট বুঝতে পারলাম যে তিনি তার মেয়ের সাথে আমার মেলামেশা মোটেই পছন্দ করছেন না । নিশির জন্যই হয়তো সরাসরি কিছু বলতে পারছেন না । কিন্তু কথা ঘুরিয়ে ঠিকই আমাকে বুঝিয়ে দিলেন যে এখন আমার দুরে চলে যাওয়া উচিৎ, আমি যেন তার মেয়ের সাথে না মিশি ।

অবশ্য তাকেও দোষ দিতে পারি না । আমার মত ছেলের সাথে তার মেয়ে মিশুক এমনটা কোন বাবাই চাইবে না । আমি বাবা হলে হয়তো আমার মনভাবও তেমনই হত । আর ব্যাপারটা এমনটা না যে নিশির সাথে আমার খুব প্রেম ভালবাসা চলছে । ওর সাথে আমার একটা ছোট ঘটনার মাধ্যমে পরিচয় হয়েছে । তারপর প্রায়ই আমার কথা হয়, এক সাথে কফি খাওয়া হয় । আমার কাছে আমাদের সম্পর্কটা এর থেকে বেশি কিছু না । একদিন নিশি ঠিক করলো আমরা ওর বাবার সাথে কফি খাবো । আমার কথা নাকি ও পরিবারের কাছে বলেছে ।

আমি হাজির হতেই নিশির বাবা আমার ইন্টারভিউ নিতে শুরু করলেন । আমি কি করি কোথায় থাকি, আমার জীবনে আর কে কে আছে এই সব । আমি চুপচাপ সব প্রশ্নের জবাব দিতে লাগলাম । আর এটাও বুঝতে পারলাম যে আমার কোন উত্তরই তার পছন্দ হচ্ছে না । নিশি অন্য ঘরে যেতেই এবার আসল কথা শুরু হল ।

নিশিকে বিয়ের জন্য এক আমেরিকান প্রবাসী ছেলে ঠিক করে রাখা আছে । দুই মাসের মধ্যে নিশি স্কলারশীপ নিয়ে সেখানে যাবে । তারপর সেখানেই তাদের বিয়ে হবে । এমনই তার ইচ্ছে । তিনি সারা জীবন নিশির জন্য সব সময় সেরাটাই চেয়ে এসেছে । সে চায় না নিশি জীবনে কোন ভুল সিদ্ধান্ত নিক । ভুল সিদ্ধান্তটা যে আমি সেটা সরাসরি না বললেও আমার বুঝতে কষ্ট হল না ।

আমি জানি নিশি এসব কথার কিছুই জানবে না কোন দিন । ও যে স্কলারশীপ পেয়েছে, এটা ও আমাকে নিজেই বলেছে। তবে নিশি আমাকে এও বলেছে যে সে এখনও নিশ্চিত না । একবার মনে হচ্ছে চলে যায় আরেকবার মনে হচ্ছে না যায় ।

রাতে খাওয়ার পরে নিশি আমাকে ডেকে নিয়ে গেল ছাদে । ওদের ছাদটা নাকি অনেক চমৎকার । রাতে অন্ধকারে এখানে বসে থাকতে অনেক ভাল লাগে । আমি আস্তে আস্তে ওর পেছন পেছন উঠে এলাম । রেলিংয়ের পাশে পেতে রাখা বেঞ্চে বসে রইলাম বেশ কিছুটা সময় । কিছু সময় কেটে গেল একেবারে চুপচাপ ।

ভালবাসার অনু-গল্প সমগ্রWhere stories live. Discover now