৩১

400 26 2
                                    

আসমা একরাশ মুগ্ধতা নিয়ে তার সামনে দাঁড়িয়ে থাকা হিমালয় পর্বতকে দেখছেন। হ্যাঁ, হিমালয়ই তো... অয়নকে এই মুহূর্তে ঠিক হিমালয়ের সাথেই তুলনা করতে ইচ্ছে হচ্ছে তার।

অয়ন এখন হিমালয়ের  মতই  অপ্রতিরোধ্য আর হিম শীতল ভঙ্গিতে তাকিয়ে আছে সবার দিকে , যে কেউ ওকে এখন হিমের আলয় মানে বরফের ঘর বলতে দ্বিধা বোধ করবে না। চাহনীর তীক্ষ্ণতা  এতই তীব্র যে, সবাই জমে যে যার জায়গায়। মনে হচ্ছে বুঝি শ্বাসও চলছে না কারও।

অয়ন এত গম্ভীর ভাবে বিয়ের কথাগুলো বলল যে, আসমা  রীতিমতো ঘাবড়ে গিয়েছিলেন।

এও কি সম্ভব! নিজের কানকেই যেন বিশ্বাস করতে পারছিলেন না। অয়ন আর নিঝুম... তার মানে তার আদরের নাতিটা তাদের কাছেই থাকতে পারবে। ওকে আর দূরে কোথাও পাঠাতে হবে না।  আনন্দে চোখে থেকে পানি বের হয়ে আসে আসমার।

ঘরে অদ্ভুত থমেথমে একটা পরিস্থিতি।  নিঝুমের বড়ো ফুপিও কেমন হতবিহ্বল দৃষ্টিতে তাকিয়ে আছেন অয়নের দিকে। এতদিন আসলে খুব খেয়াল করে দেখেননি তিনি ছেলেটিকে... আসলে  দেখার প্রয়োজনও বোধ করেননি। চুপচাপ ঘরের এককোনে বসে থাকা ছেলেটা সেভাবে নজরে আসেনি দিলারার কেবল দেখতে দুভাই একইরকম, এটাই খেয়াল করেছেন। কিন্তু আজ ছেলেটাকে দেখে একদম অন্যরকম লাগছে, ভীষন   ভীষন অন্যরকম, যেন সাধারনের মাঝে বিশেষ কেউ।

রায়হান সাহেবের মনে হলো, অয়নের উপর দিয়ে কোন ঝড় বয়ে গেছে। তা না হলে এই সুরে অয়ন সচরাচর কথা বলে না। ওর চোখদুটো লাল টকটক করছে, মাথার চুলগুলো এলোমেলো। উনি বেশ বুঝতে পারছেন ছেলে তার কোন কারনে কান্নাকাটি করেছে।

"অয়ন তোর কী হয়েছে বাবা? " রায়হান সাহেবের প্রশ্নে এতক্ষণে হুশ হল আসমার। তাইত নিঝুমের ফুপির তোপোর মুখে ছেলের উদভ্রান্ত চেহারা নজরে আসেনি তার। কেমন মা তিনি?

"অয়ন কী হয়েছে তোর?" আসমা ভয় ভয়ে জানতে চাইলেন।

"কিছু না, এইসব হাবিজাবি যা করছিলে এগুলো কার যুক্তিতে করছিলে আম্মু? আশু আমাকে ফোন না দিলে তো জানতেই পারতাম না। আর বিয়ে দিচ্ছো এতো এক অপরাধ... সাথে যার বিয়ে দিচ্ছ তার হুশ নাই, পাড়া পড়শির ঘুম নাই অবস্থা। নিঝুম কী বুঝে শুনে করছে এই বিয়ে? আচ্ছা তারপরও মানলাম ও হয়তো রাজী সাফায়েতকে বিয়ে করার  জন্য, সাফায়েতও সব জানে কিন্তু তার পরও মামীকে না জানিয়ে এই বিয়ে দেওয়া তো অন্যায়। আম্মু তোমার ছেলে লুকিয়ে চুরিয়ে  বিয়ে করে কী বিপদ ঘটিয়েছে দেখতে পাচ্ছো না নিজের চোখে? আবারও আরও কোনো অঘটন চাও তোমরা?"

লুকোচুরি Where stories live. Discover now